1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৬:২১ অপরাহ্ন

প্রথম দেখায় প্রেম কি আদৌ সম্ভব?

  • প্রকাশ: রবিবার, ৩ নভেম্বর, ২০১৯
  • ১২৮ বার দেখা হয়েছে

প্রথম দেখায় প্রেম বা লাভ অ্যাট ফার্স্ট সাইট- এই কথাটি আমরা হরহামেশাই শুনে থাকি। ধরুন প্রথমবার কাউকে দেখলেন, আর তাকে দেখেই মনের মধ্যে অজানা ভালোলাগা তৈরী হলো। ইচ্ছে হলো, চোখে চোখ রেখে আরও কিছুক্ষণ দাঁড়িয়ে থাকতে। হয়ে গেল প্রেম! কিন্তু এটা কি আসলেই সম্ভব?

বিজ্ঞান কিন্তু তা বলছে না। বিজ্ঞান বলছে প্রথম দর্শনে প্রেম আসলে একটি মিথ। প্রেম নয়, বরং কাউকে প্রথমবার দেখার পর জাগে কাম।

বিজ্ঞানীদের দাবি কতটা সত্যি? এমন অনেকেই তো আছেন যারা খানিক দেখে, কিছুটা পথ একসঙ্গে চলতে চলতে প্রেমে পড়ে যান। এটি অসম্ভব নয়। তবে একেবারেই প্রথম দেখায় প্রেমও সম্ভব নয়।

জীবনে কখন, কীভাবে, কার প্রেমে যে আপনি পড়বেন, তা আগে থেকে নির্দিষ্ট করে বলা যায় না। তাইতো প্রথম দর্শনে প্রেম নিয়ে রীতিমতো গবেষণা চালিয়েছেন নেদারল্যান্ডসের গ্রোনিনগেন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। তাদের দাবি, প্রথম দর্শনে প্রেম হওয়া সম্ভব নয়। মানুষ যেটাকে প্রথম দর্শনে প্রেম বলে ভাবে, সেটি আসলে কাম বা শারীরিক আকর্ষণ।

কিন্তু কীভাবে এই সিদ্ধান্তে পৌঁছলেন বিজ্ঞানীরা?

৩৯৬ জন ডাচ ও জার্মান পড়ুয়াদের উপর একটি জরিপ চালিয়েছেন তারা। তাদের মধ্যে ৬০ শতাংশই মহিলা। অচেনা লোকেদের ছবি দেখিয়ে তাদের কাছে জানতে চাওয়া হয়, ছবিগুলো প্রথমবার দেখার অনুভূতি ঠিক কী রকম? একই কায়দায় স্পিড ডেটিং নিয়ে জরিপ করা হয়।

বিজ্ঞানীদের দাবি, প্রথম দর্শনে প্রেম নিয়ে অভিজ্ঞতার কথা জানিয়েছেন ৩২ জন অংশগ্রহণকারী। তা থেকেই বিজ্ঞানীদের ধারণা হয়েছে, অপর দিকের ব্যক্তিটির শারীরিক আকর্ষণ যত বেশি, তাকে তত বেশি পছন্দ হয়েছে অংশগ্রহণকারীদের। যা আসলে প্রেম নয়।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury