1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০২:২১ অপরাহ্ন

বায়ুদূষণের মধ্যেই বাংলাদেশ-ভারত ঐতিহাসিক সিরিজ শুরু

  • প্রকাশ: রবিবার, ৩ নভেম্বর, ২০১৯
  • ১২৮ বার দেখা হয়েছে

প্রায় দুই দশক আগে টেস্ট খেলার স্ট্যাটাস পেয়েছে বাংলাদেশ। এ সময়ের মধ্যে প্রায় সবগুলো টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে বাংলাদেশ কমপক্ষে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেললেও ভারতের বিপক্ষে তা সম্ভব হয়নি।

দীর্ঘ অপেক্ষার পালা শেষে রোববার দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে প্রতিবেশী ভারতের সাথে টি-টোয়েন্টির মাধ্যমে ঐতিহাসিক পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছে টাইগাররা।

বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যাচটি শুরু হওয়ার কথা রয়েছে। বেসরকারি টিভি চ্যানেল জিটিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৭ নভেম্বর রাজকোটে দ্বিতীয় এবং ১০ নভেম্বর নাগপুরে শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। পরবর্তীতে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১৪ নভেম্বর থেকে শুরু হওয়া প্রথম টেস্টটি মধ্য প্রদেশের ইন্দুরে এবং দ্বিতীয় ও শেষ টেস্টটি ২২ নভেম্বর থেকে ইডেন গার্ডেনে অনুষ্ঠিত হবে।

কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেনের ম্যাচটি হবে দিবা-রাত্রির। বাংলাদেশ বা ভারত কোনো দলেরই দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই।

ভারত সফরে যাওয়ার প্রাক্কালে টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ বলেন, দিল্লিতে প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে প্রথমবারের মতো হারাতে চান তারা। তবে বিশ্বের অন্যতম সেরা দলটিকে হারানো যে সহজ হবে না, সে কথাও ভুলেননি তিনি।

তিনি বলেন, আমরা কী হারিয়েছে তা সবাই জানে। সে (সাকিব) আমাদের সেরা পারফরমার। বিশ্বকাপে সাকিব দুর্দান্ত খেলেছে। সে ভুল করেছে, কিন্তু অপরাধ করেনি। বোর্ড আমাকে যে দায়িত্ব দিয়েছে তা যথাযথভাবে পালনের চেষ্টা করব। সিরিজে আমরা সর্বোচ্চ ভালো খেলার চেষ্টা করব।

ভারতের বিপক্ষে এ পর্যন্ত আটটি টি-টোয়েন্টি ম্যাচ খেললেও কোনোটিতে ফল নিজেদের পক্ষে নিতে পারেনি বাংলাদেশ।

এবার ভারতের বিপক্ষে খেলার পাশাপাশি দিল্লির দূষিত বাতাসের বিপক্ষেও লড়াই করতে হবে টাইগারদের। অনুশীলনে মাস্কও পরতে হয়েছে তাদের।

ভারতের বিপক্ষে খেলার জন্য দুবার টি-টোয়েন্টি স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথম স্কোয়াড থেকে তামিম ইকবাল, সাইফউদ্দিন ও সাকিব বাদ পড়ায় দলে পরবর্তীতে জায়গা করে নেন মোহাম্মাদ মিথুন, আবু হায়দার রনি ও তাইজুল ইসলাম। একই সাথে নিয়মিত অধিনায়ক সাকিবের জায়গায় মাহমুদুল্লাহকে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়।

অপরদিকে, ভারতের স্কোয়াডে থাকছেন না বিরাট কোহলি, মোহাম্মাদ শামী ও রবীন্দ্র জাদেজার মতো ক্রিকেটাররা। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে বিশ্রামে থাকলেও টেস্ট স্কোয়াডে থাকছেন এ তিন ক্রিকেটার।

সাকিব-তামিমদের অনুপস্থিতিতে বাংলাদেশ দল তরুণ মোহাম্মাদ নাইম ও আমিনুল ইসলামদের ওপর নির্ভর করবে। সৌম্য সরকার, লিটন দাস ও মোসাদ্দেক হোসেন সৈকতের থেকেও একটু বেশি প্রত্যাশা থাকবে। এ তিনজন অনেক দিন ধরে জাতীয় দলের সাথে থাকলেও ধারাবাহিকতা দেখাতে পারছেন না।

তবে দিল্লিতে বায়ুদুষণ এখন এতটাই মারাত্মক রূপ নিয়েছে যে, জনস্বাস্থ্য নিয়ে উদ্বেগের পরিপ্রেক্ষিতে সেখানে জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। দিল্লির সব স্কুল কয়েকদিনের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। ভারতেও অনেকেই বলছেন, এত বায়ুদূষণের মধ্যে দিল্লিতে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হওয়া উচিত নয়।

তবে ক্রীড়া সাংবাদিক বর্ষণ কবির দিল্লি থেকে জানাচ্ছেন, দিল্লিতে নেমে তারাও এটা অনুভব করছেন যে শ্বাস নিতে সমস্যা হয়, কখনো কখনো চোখও জ্বালা করে।

সংবাদ মাধ্যমে শুক্রবারের প্র্যাকটিসের সময় ড্যানিয়েল ভেটোরি, হেড কোচ রাসেল ডোমিংগো এবং ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির মুখোশপরা ছবিও বেরিয়েছে।

বার্তা সংস্থা রয়টারের রিপোর্টে বলা হয়, ডোমিংগো দিল্লির ধোঁয়াশা সম্পর্কে বলেছেন, পরিস্থিতি আদর্শ নয়, কিন্তু দুটি দলই এই এই অবস্থার মধ্যে খেলবে – তাই এটা নিয়ে অভিযোগ তুলতে চাই না। এর মধ্যেই খেলতে হবে।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury