1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৯:২৬ পূর্বাহ্ন

যেসব শর্তে ক্লাস-পরীক্ষায় ফিরবেন বুয়েট শিক্ষার্থীরা

  • প্রকাশ: সোমবার, ৪ নভেম্বর, ২০১৯
  • ১২৪ বার দেখা হয়েছে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর এখন পযর্ন্ত টানা ২৮ দিন ক্লাস-পরীক্ষা বর্জন করে আসছেন শিক্ষার্থীরা। শুরু থেকে আবরার হত্যার বিচারসহ কয়েকটি দাবিতে এই ক্লাস-বর্জন চলছে তাদের। তবে কয়েকটি শর্ত মেনে নিলে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণের কথা জানিয়েছেন তারা।

শনিবার (২ নভেম্বর) বিকালে প্রশাসনের সঙ্গে এক অনানুষ্ঠানিক বৈঠক করে এসব শর্তের কথা জানান শিক্ষার্থীরা।

সূত্র জানায়, ওই বৈঠকে উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম, ছাত্র কল্যাণ পরিষদের পরিচালক মিজানুর রহমান এবং অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের শর্তগুলো হলো- চার্জশিটের ভিত্তিতে আবরার হত্যায় অভিযুক্তদের স্থায়ী বহিষ্কার এবং এরপর আহসানুল্লাহ, তিতুমীর এবং সোহরাওয়ার্দী হলের র‌্যাগিংয়ের ঘটনায় অভিযুক্তদের শাস্তি বাস্তবায়ন করা।

এই দুটি বিষয় বাস্তবায়নের আগ পর্যন্ত প্রশাসন যেকোনও অ্যাকাডেমিক কার্যক্রমে অংশগ্রহণের তারিখ ঘোষণা করলে শিক্ষার্থীরা তা বয়কট করবেন।

এছাড়াও সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ এবং র‌্যাগিংয়ের ঘটনায় শাস্তির নীতিমালা প্রস্তুত করে সাধারণ ছাত্রদের নিয়ে প্রশাসনকে আলোচনায় বসতে হবে। ফলপ্রসূ আলোচনার পর তা বুয়েট অ্যাকাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেট থেকে অনুমোদিত হয়ে প্রস্তাবিত অ্যাকাডেমিক কার্যক্রম শুরুর কমপক্ষে সাত দিন আগে মহামান্য রাষ্ট্রপতির কাছে প্রেরণের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

প্রস্তাবিত অ্যাকাডেমিক কার্যক্রমে অংশগ্রহণের তারিখের অনন্ত সাত দিন আগে যদি এসব কাজ দৃশ্যমান করা না হয় তবে, শিক্ষার্থীরা ধরে নেবেন যে, প্রশাসন প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হয়েছে। এ অবস্থায় তারা অ্যাকাডেমিক কার্যক্রমে অংশগ্রহণ করবেন না।

নাম প্রকাশ না করার শর্তে আন্দোলনে নেতৃত্বে থাকা বুয়েটের ১৫তম ব্যাচের এক শিক্ষার্থী জানান, এসব শর্ত মেনে না নিলে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করা হবে না। শিক্ষার্থীরা নিজেরা বসে এসব সিদ্ধান্ত নিয়েছেন এবং প্রশাসনকে জানিয়ে দিয়েছেন।

তিনি আরও বলেন, ‘আমাদের স্যাররা চান, আমরা যেন পরীক্ষায় অংশগ্রহণ করি। তারা পরীক্ষার তারিখ নির্ধারণ করে তা ঘোষণা করবেন। দাবিগুলো বাস্তবায়ন নিয়ে কাজ করবেন বলে প্রশাসন আশ্বাস দিয়েছেন।’

উল্লেখ্য, গত ৬ অক্টোবর মধ্যরাতে বুয়েটের শেরে বাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন ওই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একদল নেতাকর্মী। হত্যার বিচারসহ কয়েকটি দাবিতে এখন পর্যন্ত  ক্লাস-পরীক্ষা বর্জন করছেন শিক্ষার্থীরা।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury