1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭:৫০ অপরাহ্ন

বায়ু দূষণে শীর্ষে ঢাকা

  • প্রকাশ: রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
  • ২০১ বার দেখা হয়েছে

বায়ু দূষণের সূচকে বিশ্বে আবারো শীর্ষে অবস্থান করছে ঢাকা। দিল্লীকে পেছনে ফেলে বায়ু দূষণের প্রথম স্থানে রয়েছে ঢাকা। রবিবার এয়ার কোয়ালিটি ইনডেক্সে’র প্রকাশিত তথ্যে বায়ু দূষণের এই চিত্র উঠে এসেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা ইউএনবি।

 

বিশ্বের বায়ু দূষণের তথ্য সংগ্রহকারী এয়ার কোয়ালিটি ইনডেক্সে’র তথ্য অনুসারে রবিবার সকাল ৯টা ২০ মিনিটে ঢাকা ছিলো বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর। বায়ু দূষণের মাত্রা ছিলো ১৯৪। যা বায়ু দূষণের সূচক অনুযায়ী অস্বাস্থ্যকর হিসেবে গণ্য করা হয়। এই তালিকায় ১৮২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লী, এরপর চীনের চেংদু শহর এবং চতুর্থ স্থানে ছিলো কলকাতা।

 

একিউআই শূন্য থেকে ৫০ এর ভেতর থাকলে বাতাসের মান খুবই ভালো। ৫০ থেকে ১০০ হলে তুলনায় একটু কম ভালো। ১০১ থেকে ১৫০ হলে যাদের শ্বাসকষ্ট বা ওই জাতীয় সমস্যা আছে, তাদের জন্যে খারাপ। ১৫১ থেকে ২০০ হলে অস্বাস্থ্যকর বায়ু হিসেবে গণ্য করা হয়। ২০১ থেকে ৩০০ মানে অতি অস্বাস্থ্যকর। আর ৩০১ থেকে ৫০০-র মধ্যে একিউআই থাকলে ক্ষতিকর বা বিপজ্জনক।

 

একিউআই’র মান অনুযায়ী বায়ু দূষণের মাত্রা ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে যাওয়া মানে এর ক্ষতিকর প্রভাব সবার উপরই পরবে। এবং যারা একটু বেশি সংবেদনশীল তাদের উপর এর প্রভাব আরো বাড়বে।

 

১৯৯০ থেকে ২০১৫ সালের মধ্যে বিশ্বে বায়ুদূষণ সবচেয়ে বেশি বেড়েছে ভারত ও বাংলাদেশে। আর এই দূষণে সবচেয়ে বেশি ক্ষতির ঝুঁকিতে আছে বাংলাদেশ।

 

সম্প্রতি দ্য জার্নাল অব দ্য আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনে (জেএএমএ) নামক একটি চিকিৎসা বিষয়ক জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, প্রতিদিন এক প্যাকেট সিগারেট খেলে ধূমপায়ী ব্যক্তির যে পরিমাণ ক্ষতি হয় বায়ু দূষণের কারণেও সমপরিমাণ ক্ষতিগ্রস্ত হয় মানুষ।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury