1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১১:১৭ অপরাহ্ন

এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রিতা’

  • প্রকাশ: সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯
  • ১৭৪ বার দেখা হয়েছে

পৃথিবী জুড়ে বাড়ছে ঘূর্ণিঝড়ের সংখ্যা। বাংলাদেশ, ভারত বা সুদূর নিউজিল্যান্ড কেউই এর থেকে বাদ নেই। উপকূলে ঘূর্ণিঝড়ের আঘাতকে সাধারণ বলেই মেনে নিচ্ছেন আবহবিদরা। বেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেট এবার নতুন এক ঘূর্ণিঝড় ‘রিতা’র সন্ধান দিয়েছে। যা আঘাত হানতে চলেছে নিউজিল্যান্ডের উপকূলে।

 

গতবছর নিউজিল্যান্ডের টোঙ্গায় আঘাত করেছিল ঘূর্ণিঝড় ‘গিতা’। বেশ ক্ষতিক্ষতি হয়েছিল। বহু বাড়ি নষ্ট হয়েছিল। প্লাবন হয়েছিল বিস্তীর্ণ এলাকা জুড়ে। তাই এবার আগে থেকেই সতর্কবার্তা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ের সময় আসার সঙ্গে সঙ্গেই নিউজিল্যান্ডের বিস্তীর্ণ এলাকা জুড়ে সাধারণ মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে।

এ ব্যাপারে প্রথম সতর্কবার্তা জারি করে ফিজির আবহাওয়া সংস্থা। খুব দ্রুতই এই ঘূর্ণিঝড় ক্যাটেগরি ওয়ান ট্রপিক্যাল সাইক্লোনে রূপান্তরিত হতে চলেছে। ১১০ কিমি প্রতি ঘণ্টা গতিতে এগিয়ে আসছে সেই ঝড়। আছড়ে পড়ার আগে এর গতি হতে পারে ১৬০ কিমি।

 

সাম্প্রতিককালে এটাই সর্বপ্রথম ট্রপিক্যাল সাইক্লোন।  দ্রুত এই সাইক্লোন ‘ক্যাটাগরি-২’ তে পরিণত হবে বলে জানা গেছে। নিউজিল্যান্ডসহ দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এই সময়টা ঘূর্ণিঝড়ের সময়। প্রত্যেক বছরেই ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয় নিউজিল্যান্ড।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury