1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৯:৪২ পূর্বাহ্ন

যৌন নিপীড়নের বিরুদ্ধে ‘তুমিই ধর্ষক’ প্রতিবাদী গান ভাইরাল

  • প্রকাশ: শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯
  • ১৪২ বার দেখা হয়েছে

কোথাও ধর্ষণ করে খুন, কোথাও আবার নাচ থামানোর জন্য নর্তকীকে গুলি। বিগত কয়েকদিন ধরেই একের পর এক নারী নির্যাতনের ঘটনায় স্তম্ভিত বিশ্ব। ঠিক তখনই যৌন নিপীড়নের বিরুদ্ধে গর্জে উঠল দক্ষিণ আমেরিকার দেশ চিলি। 

সেখানকার নারীরা রাস্তায় নেমে সুর তুললেন লিঙ্গ বৈষম্যকারীদের বিরুদ্ধে। ‘তুমিই ধর্ষক’ প্রতিবাদের অংশ হিসেবে তাদের গাওয়া এই গান এখন ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।  যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই গানের সুরেই ভরসা রাখছেন প্যারিস, বার্সেলোনা, মেক্সিকো সিটির নারীবাদীরা।

চিলির রাজধানী সান্তিয়াগো। সেখানকার ন্যাশনাল স্টেডিয়ামের বাইরে গত বুধবার জড়ো হয়েছিলেন হাজার হাজার নারী। বিভিন্ন বয়সী নারীদের সেই মিছিলে সকলেই পরেছিলেন কালো রঙের পোশাক। সঙ্গে গলার লাল রঙের স্কার্ফ। কাপড়ের টুকরো দিয়ে নিজেদের চোখও বেঁধে ছিলেন তারা। এভাবেই হাজার হাজার নারী এক সঙ্গে গেয়ে উঠলেন, ‘দ্য ফল্ট ইজ নট উইথ মি, নর হোয়্যার আই ওয়াজ, নর হাউ আই ড্রেসড…’ অর্থাৎ আমি যেখানেই থাকি, যে পোশাক পরেই থাকি, সেটা আমার ভুল নয়।

এই গানের সুরেই ধর্ষকদের বিরুদ্ধে গর্জে উঠলেন তারা। সেই গানের কথায় পুলিশ, অত্যাচারী রাষ্ট্র, প্রেসিডেন্ট, বিচারকদেরও ধর্ষক বলে মন্তব্য করেছেন নারীবাদীরা। 

বুধবারে সান্তিয়াগোর প্রতিবাদে সামিল হওয়া ৬৬ বছরের জ্যাকলিন সেনটার্ড বলেছেন, ‘হাজার হাজার নারীদের সঙ্গে এ ভাবে প্রতিবাদ করতে পেরে আমি উচ্ছ্বসিত।’

গত ২০ নভেম্বর ‘ধর্ষক’দের বিরুদ্ধে এই প্রতিবাদের সূত্রপাত হয়েছিল। লাস তেতিস নামের এক নারীবাদী সংগঠন চিলির সৈকত শহর ভ্যালপারাইসোতে জড়ো হয়েছিলেন। সেখানেই গাওয়া হয় ‘তুমিই ধর্ষক’ গানটি। তার পরই যৌন নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদের সঙ্গীত হয়ে ওঠে সেই গান।  

গত অক্টোবরে বাস-মেট্রোর ভাড়া বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন শুরু করেন চিলির বাসিন্দারা। দেশের আর্থ-সামাজিক পরিস্থিতি এবং বেড়ে চলা মূল্যবৃদ্ধিসহ আরও বেশ কয়েকটি বিষয়ে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেন চিলির লক্ষাধিক মানুষ। ‘তুমিই ধর্ষক’ ভাইরাল হতেই যৌন নির্যাতনের বিরুদ্ধে সুর তুলেন চিলির নারীরা। 

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury