1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০১:৩১ পূর্বাহ্ন

বাড়ছে বাতাসের গতিবেগ, তাপমাত্রাও কমেছে

  • প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯
  • ৩২৬ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার : শীতের কনকনে বাতাসে কাঁপছে দেশ। সাত জেলায় বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। রাজধানী ঢাকাতেও শীতের তীব্রতা। হঠাৎ করেই কমে গেছে তাপমাত্রা। গত দুই দিন প্রায় চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে ঢাকার আকাশের। সেইসঙ্গে গতি বেড়েছে কনকনে বাতাসের।


মধ্যরাত থেকেই বেড়ে গেছে বাতাসের গতিবেগ। কনকনে বাতাসে সবচেয়ে বেশি কষ্টের মধ্যে আছে ঢাকার ছিন্নমূল মানুষেরা। রেল স্টেশন, রাস্তায় অথবা কোনও ছাউনির নিচে বা বস্তিতে থাকা শহরের খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষেরা পড়েছেন বেশি বিপদে। হঠাৎ করেই তাপমাত্রা কমে যাওয়ায় বেশিরভাগেরই ছিল না কোনও শীত নিবারনের প্রস্তুতি। এদের মধ্যে আবার বেশি কষ্ট পাচ্ছেন বয়স্ক এবং শিশুরা। নিম্ন ও নিম্ন মধ্যবিত্তদের তাই গত দুই দিন শীতের কাপড় কিনতে ভিড় দেখা গেছে, রাজধানীর ফুটপাতগুলোতে। অনেকেই কিনছেন কাপড়।


বায়তুল মোকাররমের ফুটপাতে কাপড় কিনতে আসা সিরাজ মিয়া জানান, থাকেন শাহজাহানপুর বস্তিতে। রিকশা চালান। তিনি বলেন, হঠাৎ করে শীত পড়ে যাওয়ায় শীতের কোনও পোশাকই ছিল না আমাদের। বুধবার রাত কষ্ট করে পার করেছি। আজ অল্প আয়ের মধ্যেই কেনাকাটা করতে এসেছি। প্রায় একই ধরনের কথা বলেন, বিক্রেতারাও। হঠাৎ করে তাদের কেনাকাটা বেড়েছে। শীত পড়ায় এই ঘটনা ঘটেছে।


গতকাল বৃহস্পতিবার ঢাকা বিভাগের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ছিল টাঙ্গাইলে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ফরিদপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৮, নিকলিতে ১১, গোপালগঞ্জে ১২ দশমিক ২, মাদারীপুরে ১২ দশমিক ৫ ও ঢাকায় সে তাপমাত্রা ছিল ১৩। গতকাল ঢাকায় ১৩ হলেও গত মঙ্গলবার ছিল ১৭ দশমিক ৬ এবং বুধবার ছিল ১৬ দশমিক ২। ফলে গতকাল প্রায় চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। অন্যদিকে বুধবার বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার, যা গতকাল বেড়ে দাঁড়িয়েছে ১০ থেকে ১৫ কিলোমিটার। এই গতিবেগ না বাড়লে তাপমাত্রা আরও কমে ১১ বা ১২ ডিগ্রি সেলসিয়াস হওয়ার শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।


আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, ‘ঢাকায় এখন প্রায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বইছে। দেশের অনেক অঞ্চলেই একই ধরনের বাতাস বইছে। তবে কোথাও কোথাও আরও একটু কম বেগে বইছে বাতাস। কনকনে বাতাস ও গতকাল সারাদিন সূর্য না উঠার কারণে ভূপৃষ্ঠ তো গরম হতে পারেনি। ফলে শীতের অনুভূতি বেশি হচ্ছে।’ তিনি জানান, আগামী দুই দিন একই ধরনের বাতাস থাকবে। তবে তাপমাত্রা আরও এক থেকে দুই ডিগ্রি কমে যেতে পারে। এরপর আবার কিছুটা বাড়তে পারে।


আগামী ৭২ ঘণ্টার ঢাকার আবহাওয়ার পূর্বাভাস বিষয়ে আবহাওয়া অধিদফতর জানায়, আকাশ মেঘলা থাকবে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেইসঙ্গে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এদিকে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের মতোই থাকবে রাতের তাপমাত্রা।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury