1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৩ অপরাহ্ন

ভরা মৌসুমেও দাম বাড়ায় ক্ষুব্ধ ক্রেতা

  • প্রকাশ: সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯
  • ১৬৬ বার দেখা হয়েছে

সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে পেঁয়াজের বাজারে অস্থিরতা শুরু হয়। এরপর নানা আশ্বাস দেয়া হলেও, বাজার স্বাভাবিক হয়নি। নতুন পেঁয়াজ উঠতে শুরু করায়, দামের অস্বস্তি কাটতে শুরু করেছিলো। তাও স্থায়ী হলো না। গত তিনদিনে একটু একটু করে আবার বাড়তে শুরু করেছে দাম।

আমদানি করে মজুদ বাড়ানোর আবারও তাগিদ উঠেছে। এদিকে পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০ টাকা কমিয়েছে টিসিবি। সোমবার (২৩ ডিসেম্বর) থেকে ৩৫ টাকা করে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি।

বাজার ঘুরে দেখা গেছে, নতুন পেঁয়াজ ওঠার পর দাম কিছুটা কমলেও আবারও বাড়তে শুরু করেছে। গত সপ্তাহের তুলনায় রাজধানীর বিভিন্ন বাজারে নতুন দেশি পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা বেড়েছে। মানভেদে নতুন পেঁয়াজ ১১০ থেকে ১২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। গত সপ্তাহে যার দাম ছিল ৯০ থেকে ১০০ টাকা। ভরা মৌসুমেও দাম বাড়ায় ক্রেতারা ক্ষুব্ধ।

খুচরা দোকানিরা বলছেন, পাইকারি বাজারে দাম বেড়েছে। বাজারে অভিযান না থাকার সুযোগে মধ্যস্বত্বভোগীরা ক্রেতাদের পকেট কাটছে।

পাইকারি বিক্রেতারা বলছেন, গেলবারের তুলনায় এবছর পেঁয়াজের ফলন কম। গত ক’দিনের তীব্র ঠাণ্ডার কারণে বাজারে সরবরাহ কিছুটা কমেছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে দামে।

ঘাটতি মোকাবেলায় যথেষ্ট পেঁয়াজ আমদানি নেই। অন্যদিকে আগাম ফলন সন্তোষজনক নয় বলে জানাচ্ছেন পাইকারি ব্যবসায়ীরা।

আমদানি করা এক কেজি চায়না পেঁয়াজের জন্য গুণতে হচ্ছে ৭০ টাকা। মিশরীয় ও পাকিস্তানি পেঁয়াজ যথাক্রমে ৮০ ও ১৩০ টাকা।বাজারে নেই পুরনো দেশি পেঁয়াজ। যৎসামান্য মিললেও এক কেজির জন্য দিতে হবে ২৩০ টাকা।

দাম কমালো টিসিবি

ট্রাকে করে খোলা বাজারে বিক্রি করা পেঁয়াজের দাম কমিয়েছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। কেজিপ্রতি ১০ টাকা কমিয়ে এখন থেকে ৩৫ টকায় পেঁয়াজ বিক্রি করবে সংস্থাটি। 

সোমবার (২৩ ডিসেম্বর) থেকে নতুন দামে পেঁয়াজ বিক্রি শুরু হয়েছে। এতদিন প্রতি কেজি পেঁয়াজ ৪৫ টাকা দরে বিক্রি করেছে টিসিবি।

রোববার (২২ ডিসেম্বর) সংবাদ বিজ্ঞপ্তিতে টিসিবি জানায়, বাজার পরিস্থিতি পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত পর্যন্ত ৩৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি হবে।

গত সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় অক্টোবরের শুরুতে বাজারে পেঁয়াজের দাম ব্যাপকভাবে বেড়ে যায়। এরপর সরকার টিসিবির মাধ্যমে ন্যায্য মূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করে। তখন থেকে ট্রাকের মাধ্যমে খোলা বাজারে ৪৫ টাকা কেজি দরে জনপ্রতি দুই কেজি হারে পেঁয়াজ বিক্রি শুরু করে টিসিবি।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির জানান, ঢাকায় এখন ৫০টি ট্রাকে পেঁয়াজ বিক্রি করছে টিসিবির পরিবেশকেরা। আর বিভাগীয় শহরগুলোতে ৫ থেকে ১০টি করে এবং জেলা শহরে এক থেকে দুটি ট্রাকে করে টিসিবির পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

পেঁয়াজের দাম স্বাভাবিক পর্যায়ে না আসা পর্যন্ত টিসিবি পেঁয়াজ বিক্রি চালিয়ে যাবে বলে জানান তিনি।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury