1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২:৩০ অপরাহ্ন

হজযাত্রীদের কোটা বৃদ্ধি চায় বাংলাদেশ

  • প্রকাশ: সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯
  • ১৪২ বার দেখা হয়েছে

সৌদি আরবের মক্কায় ২০২০ সালের হজ চুক্তির প্রথম বৈঠকে বাংলাদেশি হজযাত্রীদের কোটা বাড়ানোসহ বিভিন্ন প্রস্তাব তুলে ধরেছে ঢাকা।

বুধবার (৪ ডিসেম্বর) বৈঠকে বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ এবং সৌদি আরবের হজ ও ওমরাহ প্রতিমন্ত্রী আবদুল ফাত্তাহ বিন সোলায়মান মাশাত নিজ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

ধর্ম সচিব আনিছুর রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, কাউন্সিলর (হজ) মুহম্মদ মাকসুদুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিনুল্লাহ নূরী, হজ অ্যাজেন্সিজ অ্যাসোসিয়েশন আব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাৎ হোসাইন তাসলিমসহ প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী আবদুল্লাহ বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে যেসব প্রস্তাব তুলে ধরেন তার মধ্যে রয়েছে- হজযাত্রীর কোটা বাড়ানো, রুট টু মক্কা ইনিসিয়েটিভের আওতায় শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন বাংলাদেশে করা এবং হজ শেষে দেশে ফেরার সময় জেদ্দা ও মদিনা বিমানবন্দরে হাজিদের ইমিগ্রেশন সহজ করা, হাজিরা যাতে ৪২ দিনের পরিবর্তে ৩০ দিনের কম সময়ে দেশে ফেরত যেতে পারেন সে ব্যবস্থা ও ভিসা প্রক্রিয়া সহজ করা।

সেই সাথে সৌদি আরবে বাংলাদেশি হাজিদের খাওয়া-থাকাসহ সুযোগ-সুবিধা বাড়ানো, কালো তালিকাভুক্ত বেসরকারি হজ এজেন্সিগুলোর তালিকা দ্রুত প্রকাশ, হাজিদের জন্য বাধ্যতামূলক খাবার সরবরাহের প্রথা বন্ধ এবং মিনায় উন্নতমানের বাংলাদেশি খাদ্য পরিবেশন ও আবাসনের ব্যবস্থা করার কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি হজের সময় বাংলাদেশে আইন লঙ্ঘন করে সৌদি এয়ারলাইন্সের টিকিট বিক্রির স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে ব্যবস্থা, হাজি পরিবহনে বাস সেবা উন্নত করা এবং ট্রেন পরিবহন সেবা বাড়ানোর প্রস্তাব দেন। ইউএনবি।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury