1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৪:১৯ অপরাহ্ন

এক লাখেরও বেশি পেশাদার গাড়িচালক তৈরি করবে সরকার

  • প্রকাশ: বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৯
  • ২৫১ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার : চাহিদার তুলনায় দেশে পেশাদার গাড়িচালকের অভাব রয়েছে। এ কারণে দেশে-বিদেশে চাহিদা অনুযায়ী গাড়িচালক সরবরাহ করা যায় না। বিষয়টি বিবেচনায় নিয়ে এবার প্রশিক্ষণের মাধ্যমে এক লাখ ২ হাজার ৪০০ জন পেশাদার গাড়িচালক তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। সারাদেশে ৬৪টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্রে ড্রাইভিং প্রশিক্ষণ ও অটোমেকানিক্স প্রশিক্ষণ কোর্স চালুর মধ্য দিয়ে এই বিপুল সংখ্যক চালক তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে একটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ‘দেশ-বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান’ শীর্ষক প্রকল্পটি অনুমোদনের জন্য একনেকে প্রস্তাব দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। মোট ২৬৭ কোটি ৩৪ লাখ ৭৩ হাজার টাকা ব্যয়ে সরকারের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের আওতায় নারীরাও এই সুযোগ পাবেন।

সূত্র জানায়, দেশের ৬৪ জেলায় এসব প্রশিক্ষণকেন্দ্র স্থাপন করা হবে। এগুলো হচ্ছে, ঢাকায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, গোপালগঞ্জ কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, ফরিদপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, রাজবাড়ী কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, শরীয়তপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, মাদারীপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, টাঙ্গাইল কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, নরসিংদী কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, কিশোরগঞ্জ কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, কেরানীগঞ্জ কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, মানিকগঞ্জ কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, ময়মনসিংহ কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, জামালপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, শেরপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, নেত্রকোনা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, চট্টগ্রামে বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, চট্টগ্রাম মহিলা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, খাগড়াছড়ি কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, রাঙামাটি কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, বান্দরবান কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, নোয়াখালী কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, লক্ষ্মীপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, ব্রাহ্মণবাড়িয়া কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, ফেনী কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, কুমিল্লা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, রাজশাহীতে রাজশাহী কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, বগুড়া কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, পাবনা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, নাটোর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, জয়পুরহাট কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, নওগাঁ কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, দিনাজপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, রংপুরে রংপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, ঠাকুরগাঁও কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, লালমনিরহাট কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, নীলফামারী কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, গাইবান্ধা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, কুড়িগ্রাম কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, পঞ্চগড় কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, খুলনায় খুলনা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, কুষ্টিয়া কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, যশোর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, ঝিনাইদহ কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, চুয়াডাঙ্গা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, সাতক্ষীরা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, নড়াইল কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, মাগুরা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, মেহেরপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, সিলেটে সিলেট কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, সিলেট মহিলা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, মৌলভীবাজার কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, সুনামগঞ্জ কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, বরিশালে বরিশাল কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, বরিশাল মহিলা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, পটুয়াখালী কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, ভোলা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, ঝালকাঠি কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, পিরোজপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র ও বরগুনা কারিগরি প্রশিক্ষণকেন্দ্র।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি বছরের জুলাইতে শুরু হওয়া প্রকল্পটি ২০২৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি ২০১৯-২০ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত থাকলেও এবার বরাদ্দ দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় ড্রাইভিং প্রশিক্ষণ পাবেন ১ লাখ ২ হাজার ৪০০ জন। কেনা হবে ১২৮টি ডাবল কেবিন পিকআপ, ৮টি ট্রাক ও ১টি মাইক্রোবাস। এছাড়া কেনা হবে প্রশিক্ষণ যন্ত্রপাতি ৩ প্রকারের ১৯২টি, অফিস যন্ত্রপাতি ৭ প্রকারের ২১টি। দক্ষ চালক তৈরিতে প্রশিক্ষক ও জনবল নিয়োগ করা হবে বলেও প্রকল্প প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রকল্পটি ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সম্পর্কিত। কারণ, প্রকল্পটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন (এসডিজি)’র টেকসই উন্নয়ন অভীষ্ট সর্বত্র সব ধরনের দারিদ্র্যের অবসান, সবার জন্য পূর্ণাঙ্গ ও উৎপাদনশীল কর্মসংস্থান, শোভন কর্মসুযোগ সৃষ্টি, স্থিতিশীল, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের কৌশলের সঙ্গে সম্পৃক্ত।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশ ও বিদেশের উপযোগী ড্রাইভিং প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি হবে। প্রকল্পের আওতায় দেশের বেকার যুবক ও যুব নারীরা ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ পাবেন।’ যা দেশের অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রাখতে ভূমিকা রাখবে বলেও তিনি মন্তব্য করেন।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury