1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১২:৩১ পূর্বাহ্ন

বিরল সূর্যগ্রহণ বৃহস্পতিবার

  • প্রকাশ: বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৯
  • ১৫৬ বার দেখা হয়েছে

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বলয়গ্রাস সূর্যগ্রহণ হবে।  মঙ্গলবার (২৪ ডিসেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

গ্রহণটি বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ড পর্যন্ত চলবে।

এই দশকের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকবে ভারত, সৌদি আরব, সিঙ্গাপুর, ফিলিপিন্স, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ।

সূর্য ও পৃথিবীর মধ্যে চাঁদ অবস্থান করে বলে পৃথিবী দিনের বেলায় রাতের মতো অন্ধকারে ঢেকে যায়। তা এ ঘটনাকে ‘সূর্যগ্রহণ’ বলা হয়।

বিজ্ঞানীরা জানান, আড়াই ঘণ্টা ধরে চলবে এই মহাজাগতিক দৃশ্য। সূর্যকে ৯০ শতাংশের বেশি ঢেকে ফেলবে চাঁদ, যা খালি চোখেই অবলোকন করতে পারবেন পৃথিবীবাসী। সূর্যগ্রহণের সময় সূর্যের চারপাশে থাকবে আগুনের বলয়। যাকে বলা হয় ‘রিং অব ফায়ার’।

এক বিরল সূর্যগ্রহণের দৃশ্য দেখতে যাচ্ছে পৃথিবীবাসী। এমন দৃশ্য শেষবার মানুষ দেখেছিলো ১৭২ বছর আগে। ২৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) এমনই এক সূর্যগ্রহণ দেখবে বিশ্ব। বাংলাদেশ থেকে এই মহাকাশীয় ঘটনাটি আংশিক দৃশ্যমান হবে বলে জানিয়েছে মহাকাশ বিষয়ক মার্কিন ওয়েবসাইট স্পেস ডটকম।

বাংলাদেশ ছাড়াও সৌদি আরব, ইন্দোনেশিয়ার সুমাত্রা এবং মালয়েশিয়া থেকেও দেখা যাবে এই সূর্যগ্রহণ। আংশিকভাবে কোচবিহার, দার্জিলিং, গ্যাংটক, কলকাতা থেকে দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। 

সবচেয়ে ভালো দেখা যাবে সংযুক্ত আরব আমিরাত থেকে। 

সূর্য, চাঁদ, পৃথিবী এক সরল রেখাতে এলে গ্রহণের ঘটনা ঘটে। সূর্যগ্রহণের সময়, ভ্রমণরত অবস্থায় চাঁদ কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন কিছু সময়ের জন্য পৃথিবীর কিছু জায়গা থেকে সূর্যকে আংশিক বা সম্পূর্ণরূপে আর দেখা যায় না। চাঁদের ছায়া এসে পৌঁছায় পৃথিবীর ওপর। যে কারণে ছায়া পড়া অংশে খানিক সময়ের জন্য দিনের আলো থাকে না।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury