1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৮:৩৪ পূর্বাহ্ন

আজ সূর্যগ্রহণ : আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেও দেখা যাবে

  • প্রকাশ: বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৯
  • ২২৭ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার : আজ বৃহস্পতিবার সকালে সূর্যগ্রহণ হতে যাচ্ছে। এই সূর্যগ্রহণ পূর্ণ গ্রহণ নয়। বিজ্ঞানীরা বলেন, রিং অব ফায়ার। আকাশ পরিষ্কার থাকলে আজ সকালে বাংলাদেশ থেকে সূর্যগ্রহণ আংশিক দেখা যাবে। এটি শুরু হবে সকাল সাড়ে আটটায়। জ্যোতির্বিজ্ঞানী এফ আর সরকার বলেন, ‘আজকের যে সূর্যগ্রহণ, তাকে বলা হয় এনুলার। এটি পূর্ণ গ্রহণ নয়, অনেকটা রিংয়ের মতো চারদিক দিয়ে আলো বের হবে, যাকে বলয়গ্রাস বলা হয় বাংলায়। চাঁদ পৃথিবী থেকে ২ লাখ ২২ হাজার মাইল থেকে দুই লাখ ৫২ হাজার মাইল দূরে চলে যায়। যখন চাঁদ কাছে থাকে, তখন সূর্যগ্রহণ পূর্ণ হয়, আর যখন চাঁদ দূরে যায়, তখন গ্রহণ পূর্ণ হয় না, কারণ চাঁদ তখন সূর্যকে পুরো ঢাকতে পারে না। এবার চাঁদ অনেক দূরে চলে গেছে। পুরো ঢাকতে পারবে না। ঢাকবে তবে তার চারদিক দিয়ে সূর্যের আলো দেখা যাবে। রিংয়ের মতো দেখা যাবে।’

এফ আর সরকার জানান, বাংলাদেশে শুরু হবে সকাল ৯টা ৩৪ মিনিটে। ১১ টা ১৭ মিনিটে এটি পূর্ণ হবে। তিন মিনিট স্থায়ী হবে রিংটি। শেষ হবে দুপুর ১টায়। তিনি জানান, সৌদি আরবের রিয়াদ থেকে ১০০ মাইল দূর থেকে এই সূর্যগ্রহণ দেখা যাওয়া শুরু হবে। আমিরাত, ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া থেকে প্রশান্ত মহাসাগরের গুয়াম দ্বীপ পর্যন্ত গিয়ে এই গ্রহণ শেষ হবে।  সবচেয়ে ভালো দেখা যাবে মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়া থেকে। বাংলাদেশের আকাশ যদি পরিষ্কার থাকে তাহলে কিছুটা দেখা যাবে।

এফ আর সরকার জানান, ২০২০ সালের ২১ জুন আবার এই ধরনের সূর্যগ্রহণ হবে। প্রতিবছর না হলে এক বছর পরপর এই গ্রহণ হয়। তবে সূর্যগ্রহণ দেখার ক্ষেত্রে সরাসরি খালি চোখে না তাকানোর পরামর্শ দেন তিনি। এদিকে এই সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করতে ক্যাম্পের আয়োজন করেছে আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ সূত্র জানায়, আগামীকাল সকাল থেকেই জাদুঘরের ছাদে দুইটি টেলিস্কোপ দিয়ে এই সূর্যগ্রহণ দেখার ব্যবস্থা করা হয়েছে। আবহাওয়া অধিদফতরের উপপরিচালক আব্দুর রহমান বলেন, ‘আকাশ পরিষ্কার থাকলে গ্রহণ আংশিক দেখা যেতে পারে। তবে আবহাওয়ার পূর্বভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা থাকবে দেশের বেশিরভাগ অঞ্চলে। এরসঙ্গে পশ্চিমা লঘুচাপের প্রভাবে বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury