1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০২:৩৮ পূর্বাহ্ন

ব্যাপক প্রস্তুতি নিয়ে মাঠে বিএনপি

  • প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ৬৩ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার : আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচনে অংশ নিতে পুরোপুরি প্রস্তুত হয়ে মাঠে নামছে সংসদের বিরোধী দল বিএনপি। গত রোববার নির্বাচন কমিশন (ইসি) তফসিল ঘোষণার তার একদিন পরেই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে ঘোষণা দিয়েছে দলটি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে সরকারি দলকে জেতানোর জন্য নির্বাচন কমিশন তড়িঘড়ি করে তফসিল ঘোষণা করেছে। আগামী ৩০ জানুয়ারি ভোট গ্রহণ হবে। সরকারের তড়িঘড়ি থাকলেও আসন্ন এ নির্বাচনে বিএনপি অংশ নেবে বলে জানান বিএনপি মহাসচিব। গত সোমবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের পর রাতে সাংবাদিকদের মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত আগেই হয়েছিল। স্থানীয় সরকার নির্বাচনগুলোতে অংশ নেবে বিএনপি। সেই ধারাবাহিকতায় ঢাকার দুই সিটি নির্বাচনেও তারা অংশ নিচ্ছে। বিএনপি মহাসচিব বুধবার জানান, নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা উত্তর ও দক্ষিণের সিটি কর্পোরেশনের মেয়র পদে যারা দলের আগ্রহী তাদের জন্য গতকাল বৃহস্পতিবার ২৬ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে মনোনয়নপত্র বিক্রি করা হবে। ২৭ ডিসেম্বর বিকেল ৪টার মধ্যে তা জমা দিতে হবে। ২৮ ডিসেম্বর গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার হবে।

এদিকে দলের সিনিয়র একাধিক নেতার সঙ্গে কথা বললে তারা জানান, ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিতে অনেক আগ থেকেই ভেতরে ভেতরে ব্যাপক প্রস্তুতি জোরদার করেছে বিএনপি। তফসিল ঘোষণার আগেই কেন্দ্র থেকে নির্দেশনা পেয়ে ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুতি সভা করেছে দলের নেতাকর্মীরা। লন্ডন থেকে তারেক রহমানও এ বিষয়ে সংশ্লিষ্ট নেতাকর্মীদের প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন আগেই। এ দুটি সিটি কর্পোরেশনের নির্বাচনের জন্য প্রাথমিকভাবে প্রার্থীও ঠিক করে রাখা হয়েছে। কৌশলগত কারণে প্রার্থীদের নাম আগাম ঘোষণা করা হচ্ছে না। আগামী কয়েকদিনের মধ্যে প্রার্থীদের নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীর।

সূত্র আরো জানায়, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে অংশ নিতে বিএনপির বেশ ক’জন নেতা দৌড়ঝাঁপ করছেন। তবে সব কিছু বিবেচনায় নিয়ে ২ জনকে প্রাথমিকভাবে মনোনীত করে রেখেছে দলীয় হাইকমান্ড। এরা হলেন- ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জন্য বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর ছেলে ও দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জন্য সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইঞ্জিনিয়ার ইসরাক হোসেন। শেষ পর্যন্ত এ দুই জনকেই দলের পক্ষ থেকে মনোনয়ন দেয়া হবে বলে দলীয় নেতাকর্মীরা মনে করছেন। বিএনপির বিভিন্ন সূত্র জানায়, দুর্নীতি বিরোধী অভিযানে আওয়ামী লীগের নেতাকর্মীরা ধরা পড়ায় এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রলীগ ও সরকারি দল সমর্থক ভিসিদের অপকর্ম ফাঁস হওয়ার বিষয়টি নিয়ে বিএনপি বিগত দুই মাস যাবত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় করে আসছে। সেই সঙ্গে উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে বিএনপির নির্বাচনী প্রস্তুতি চলছে ব্যাপকভাবে। এ কৌশল কাজে লাগিয়ে মোটামুটি সুষ্ঠু পরিবেশে নির্বাচন করা গেলে বিএনপি সফল হতে পারবে বলে মনে করছেন নেতাকর্মীরা।

দলের এক সিনিয়র নেতা জানান, আগামীতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি এখন থেকে প্রতিটি স্থানীয় সরকার নির্বাচনকে গুরুত্ব দিয়ে এগিয়ে যাবে। বিশেষ করে বগুড়া-৬ আসনের উপনির্বাচনে বিজয়ের পর থেকে দলের নেতাকর্মীদের মধ্যে মনোবলও চাঙ্গা হয়েছে। তবে এবারে বিএনপি সবচেয়ে গুরুত্ব দিয়েছে ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনকে। বিগত সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিয়েও নির্বাচনের দিন দুুপুরে দলের মনোনয়ন প্রার্থী তার প্রার্থিতা প্রত্যাহার করে নেন। কিন্তু এবার আসন্ন উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে বিএনপি শেষ পর্যন্ত লড়বে বলে বিএনপি নেতারা জানান।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury