1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৪:৩৪ পূর্বাহ্ন

কাউন্সিলর পদে আ.লীগ থেকে মনোনয়ন পেতে ৮০৯ জনের আবেদন

  • প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ৬৩ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এবং দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নির্বাচনে কাউন্সিলর পদে আওয়ামী লীগের মোট ৮০৯ জন আবেদন ফরম সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল ১০টা থেকে ফরম বিতরণ শুরু হয়। শুক্রবার বিকেল ৫টা পর্যন্ত ফরম বিতরণ চলবে। এদিন একই সময়ের মধ্যে আবেদন ফরম জমা দিতে হবে। ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ের পুরাতন ভবনে উত্তর এবং নতুন ভবনে দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের আবেদন ফরম বিতরণ করা হচ্ছে।

দলীয় সূত্র জানায়, গতকাল মোট ৮০৯ জন কাউন্সিলর পদে আওয়ামী লীগ থেকে মনোনয়ন নিতে আবেদন ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে উত্তরে নিয়েছেন ৩৩৬ জন এবং দক্ষিণে ৪৭৩ জন।এবার কাউন্সিলর পদে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে দশ হাজার টাকা। রোববার (২২ ডিসেম্বর) নির্বাচন কমিশন ঢাকার দুই সিটির তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি। বিদ্যমান ভোটার তালিকা দিয়েই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোট হবে। সম্প্রতি দুই সিটির সম্প্রসারিত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের সংরক্ষিতসহ ৪৮ জন কাউন্সিলর জানুয়ারিতে নির্বাচন না করতে কমিশনে আবেদন করেছিলেন। তাদের আসনে নির্বাচন করলে উচ্চ আদালতে যাবেন বলে তারা হুমকিও দেন। তবে ইসির নির্ধারিত সময়ে ওইসব ওয়ার্ডেও নির্বাচন হবে।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে ভাগ হওয়ার পর ২০১৫ সালের এপ্রিলে দুই সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রথম সভা হয় ওই বছরের ১৪ মে, দক্ষিণ সিটিতে ১৭ মে। এ হিসাবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে আর দক্ষিণে একই বছরের ১৬ মে। ঢাকা উত্তর সিটিতে ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১। সাধারণ ওয়ার্ড ৫৪টি এবং সংরক্ষিত ১৮টি। সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ৩৪৯টি এবং ভোটকক্ষ ৭ হাজার ৫১৬টি। ঢাকা দক্ষিণ সিটিতে ভোটার সংখ্যা ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮। সাধারণ ওয়ার্ড ৭৫টি এবং সংরক্ষিত ২৫টি। সম্ভাব্য ভোটকেন্দ্র ১ হাজার ১২৪টি এবং ভোটকক্ষ ৫ হাজার ৯৯৮টি।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury