1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯:০৯ অপরাহ্ন

রঙিন বইয়ে উৎসবে মেতেছে ক্ষুদেরা

  • প্রকাশ: বুধবার, ১ জানুয়ারী, ২০২০
  • ২৯১ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার : নতুন বছরের প্রথম দিনে সারাদেশে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হচ্ছে পাঠ্যপুস্তক উৎসব। ক্ষুদে শিক্ষার্থীরা নতুন ক্লাসের নতুন পাঠ্যবই পেয়ে উল¬াসে মেতেছে। সারাদেশের ন্যায় নতুন বই পেয়ে স্কুল ড্রেস পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠেও উল¬াস করছে প্রাথমিকের শিক্ষার্থীরা। এছাড়া বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসানের উপস্থিতি এ উৎসবের আনন্দ আরও বাড়িয়ে দিয়েছে।

রাজধানীর বিভিন্ন এলাকার ২৪১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৫ হাজার ক্ষুদে শিক্ষার্থী ও ছয় শতাধিক শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মাঠে উপস্থিত হয়েছেন। বুধবার (১ জানুয়ারি) ভোর ৬টা থেকে শিক্ষক-শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে উপস্থিত হন। পরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বেলুন ও কবুতর উড়িয়ে বিনামূল্যে বই বিতরণ উৎসব ২০২০ উদ্বোধন করেন। বই বিতরণ উৎসবের শুরুতে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা নানা বেশে নাচে-গানে মঞ্চ মাতিয়ে তোলে। পরে অতিথিদের বক্তব্যের পর ক্ষুদে শিক্ষার্থীদের হাতে দুটি করে নতুন বই তুলে দেয়া হয়।

প্রধান অতিথি প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৫৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছেন। এর ফলে প্রাথমিক শিক্ষার মান বৃদ্ধি পেয়েছে। আমরা সকল শিক্ষাপ্রতিষ্ঠান শিশুদের জন্য আনন্দপূর্ণ করে তুলছি। ২০৪১ সালে আমাদের এসব শিশুরা সোনার বাংলা গড়ে তুলবে। তিনি বলেন, আমাদের দেশের এ বিশাল জনগোষ্ঠিকে বিজ্ঞানভিত্তিক ও কর্মমূখী শিক্ষায় শিক্ষিত করতে হবে। নতুন বছরের শুরুতে নতুন নিয়ে মনোযোগ দিয়ে পড়ালেখা করে আদর্শ মানুষ হতে হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন বলেন, বছরের প্রথম দিন সারাদেশের প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দেয়া হয়। আজকে তোমরা যারা নতুন বই নিচ্ছো, তোমরাই আমাদের ভবিষ্যৎ স্বপ্ন বাস্তবায়ন করবে। অভিভাবক ও শিক্ষকদের উদ্দেশ্যে সচিব বলেন, আমাদের শিক্ষার্থীদের উন্নত শিক্ষা ও সমৃদ্ধ রাষ্ট্র গড়ে তুলতে হবে। আমাদের ছেলে-মেয়েদের মানুষ করতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, বর্তমানে শিক্ষার্থীরা বিনামূল্যে বই, মিডডে মিল ও টাকা যাচ্ছে। এগুলো আগে দেয়া হত না। স্বাধীনতার পরবর্তীতে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে আওয়ামী লীগ সরকার শিক্ষা মান বাড়াতে কাজ করে যাচ্ছে। আমাদের অন্তরকে বিকশিত করতে হবে, জড়তা খুলে দিতে হবে। তবেই প্রাথমিক শিক্ষার মাধ্যমে মান আরও বাড়ানো সম্ভব হবে।

বই উৎসব অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য নজরুল ইসলাম বাবু, শিরীন আক্তার, ফেরদৌসি ইসলাম, ক্রিকেটার সাকিব আল হাসান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের সাবেক মহাপরিচালক এ এফ এম মঞ্জুর কাদির, অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ, মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তা প্রমুখ বক্তব্য রাখেন।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury