1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১২:৩৭ অপরাহ্ন

খালেদার মুক্তির আন্দোলন করতে না পেরে আমরা লজ্জিত : নজরুল

  • প্রকাশ: রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৩৫ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ সরকারের বাধার কারণে আইনী প্রক্রিয়ায় কারাবন্দী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি সম্বব হচ্ছে না বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান। তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তির আন্দোলন করতে না পেরে আমরা লজ্জিত। রবিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে খালেদা জিয়ার মুক্তির দাবিতে ২০ দলীয় জোট আয়োজিত প্রতিবাদ সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এ অভিযেগ করেন।

নজরুল বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া গুরুতর অসুস্থ্য। কিন্তু তাঁকে মুক্তি দিচ্ছে না সরকার। তিনি সুচিকিৎসা থেকেও বঞ্চিত। আমরা অবিলম্বে তাঁর মুক্তি চাই। তিনি বলেন, দেশের চিকিৎসকদের আমরা অযোগ্য বলছি না, তবে একজন নাগরিকের নিজের পছন্দের চিকিৎসকের কাছে চিকিৎসা সেবা পেতেই পারেন। কিন্তু এক্ষেত্রে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে বঞ্চিত করা হচ্ছে।

নজরুল ইসলাম বলেন, খালেদা জিয়াকে অন্যায়ভাবে কারাগারে আটক করে রাখা হয়েছে। খালেদা জিয়ার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা সত্য নয়। খালেদা জিয়ার ২ কোটি টাকা এখন ৮ কোটি টাকায় পরিণত হয়েছে। এর একটি টাকাও তশ্রুপ হয়নি।

বিএনপি আন্দোলন করতে পারছে না বলে সরকারি দলের নেতাদের দেয়া বক্তব্যের সমালোচনা করে নজরুল ইসলাম বলেন, গণআন্দোলন আজান দিয়ে আসে না, ওটা ঘটে যায়। তবে আমরা লজ্জিত, কারণ, খালেদা জিয়াকে মুক্ত করার জন্য যে ধরনের আন্দোলন গড়ে তোলা প্রয়োজন, আমরা সে ধরণের আন্দোলন করতে পারিনি।

দেশের মানুষকে বর্তমান সরকার নির্বাচন বিমুখ করে ফেলছে অভিযোগ করে নজরুল ইসলাম বলেন, নির্বাচন থেকে বিমুখ হওয়া গণতন্ত্র বিমুখতার নামান্তর। যারা এটি করেছে তারা গণতন্ত্রকে হত্যা করেছে। তিনি বলেন, নির্বাচন এখন উৎসব নয়, আতঙ্কের বিষয়। তাই মানুষ ভোট দিতে যায় না। জনগণের এখন আর ভোটে আস্থা নেই, এই সরকার তাদের আস্থার জায়গাটা নষ্ট করে ফেলেছে।

নজরুল বলেন, নির্বাচন ছাড়া গণতন্ত্র হয় না। দেশে এখন আর সুষ্ঠু নির্বাচন হয় না, তাই গণতন্ত্র নেই। তবে গণতন্ত্রের জন্য, এ দেশের মানুষের মুক্তির জন্য বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি প্রয়োজন। সে মুক্তি কখন কিভাবে ঘটবে তা হয়তো এখনই বলা যাচ্ছে না, তবে সে মুক্তি অতি শিঘ্রই ঘটবে। যে প্রক্রিয়ায় এবং যেভাবে খালেদা জিয়া মুক্ত হতে পারেন ২০ দলীয় জোট সেই প্রক্রিয়াই গ্রহণ করবে। শিঘ্রই জোটের পক্ষ থেকে খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

নজরুল বলেন, আমাদের অসংখ্য নেতাকর্মী গুম হয়ে গেছে। অনেক নেতাকর্মী এলাকাছাড়া হয়েছে। তবুও কেউ দল ত্যাগ করেননি, আন্দোলন থেকে সরে দাড়াননি। দশের মানুষ কখন জেগে ওঠে বোঝা মুশকিল। অধিকার আদায়ের জন্য আমরা বীরের জাতি এটা সবাইকে মনে রাখতে হবে।

নজরুল ইসলাম বলেন, এক সময় বিচার বিভাগের ওপর দেশের মানুষের আস্থা ছিল। কিন্তু এখন আর বিচার বিভাগের ওপর দেশের মানুষের কোন আস্থা নেই। আমরা দেখেছি, যে বিচারক নি¤œ আদালতে খালেদা জিয়ার সাজা দিয়েছেন, সেই বিচারককে এখন হাইকোর্টের বিচারক নিয়োগ করা হয়েছে। অন্যদিকে আমরা এও দেখেছি, যে বিচারক এ সরকারের বিরুদ্ধে কথা বলেছেন, এ সরকারের অনিয়ম নিয়ে প্রশ্ন তুলেছেন, সেই বিচারককে পদত্যাগ করিয়ে দেশত্যাগে বাধ্য করা হয়েছে।

২০ দলীয় জোটের শরিক দল লেবার পার্টির চেয়ারম্যান ডা. মুস্তাফিজুর রহমান ইরানের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে আরও বক্তব্য রাখেন, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল হালিম, ঢাকা মহানগর দক্ষিণের আমির মনজুরুল ইসলাম ভুইঁয়া, জাতীয় পার্র্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, জাগপা মহাসচিব লুৎফুর রহমান, এনপিপি সভাপতি ফরিদুজ্জামান ফরহাদ, এনডিপির চেয়ারম্যান আবু তাহের, ইসলামি ঐক্যজোট মহাসচিব মাওলানা আব্দুল করিম, জমিয়তে ওলামায় ইসলামের ভারপ্রাপ্ত মহাসচিব মহিউদ্দিন ইকরাম প্রমুখ।

খালেদার মুক্তির দাবিতে ছাত্রদলের বিমছিল: কারাবন্দী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল। রবিবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের নেতাকর্মীরা এ মিছিল করে। ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের সাবেক আহ্বায়ক মহিউদ্দিন মহিনের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি বিএনপি কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে স্কাউট ভবন হয়ে আবার বিএনপি কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এ সময় তারা খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভিন্ন স্লোগান দেয়।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury