1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৯ অপরাহ্ন

দেশে ৫৫ হাজারেরও বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প

  • প্রকাশ: রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০
  • ১১৪ বার দেখা হয়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে ৫৫ হাজারেরও বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প রয়েছে যেগুলো পরিচালনা করে আসছেন নারীরা। যা এ খাতের মোট বাণিজ্যের সাত দশমিক ২১ শতাংশ। দেশের অর্থনৈতিক উন্নয়ন সুনিশ্চিত করতে প্রয়োজন মানসিকতার পরিবর্তন। পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর বৃহত্তর অংশগ্রহণ ও সমতা নিশ্চিত করতে হবে। বাজার ব্যবস্থাকে নারীবান্ধব করে গড়ে তুলতে হবে। রবিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে বিশ্বব্যাংকের আয়োজনে নারীদের ব্যবসা-বাণিজ্য সেক্টরে অংশগ্রহন শীর্ষক এক সেমিনার বক্তারা এসব কথা বলেন। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এর আগে বাণিজ্যমন্ত্রী ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) আয়োজিত ‘করপোরেট কানেকট : স্ট্রেনদেনিং মার্কেট এক্সেস ফর ওম্যান বিজনেস ওনার্স ২০২০ কনফারেন্স এন্ড বিজনেস ফেয়ার’ এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে বানিজ্যমন্ত্রী বলেন, সরকার বিভিন্ন পরিকল্পনার অংশ হিসেবে শিক্ষাখ্যাতে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। বর্তমানে প্রাইমারি লেভেল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত মেয়েরা যেভাবে এগিয়ে যাচ্ছে তা ছেলেদের চেয়ে অনেক বেশি। তবে ব্যবসায়িক ক্ষেত্রে নারীরা এখনও পিছিয়ে আছে। এই সেক্টরে দেরিতে হলেও নারীরা এগিয়ে আসছে এটাও ইতিবাচক দিক। নারীদের ব্যবসায়িক সেক্টরে এগিয়ে আসার জন্য সরকারের যে সহযোগিতা তা আরও বাড়াতে হবে। একই সঙ্গে মফস্ফল এলাকার নারীরাও যেন এই প্লাটফর্মে যুক্ত হতে পারে সে বিষয়টিও লক্ষ্য রাখতে হবে।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury