1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৫:১৯ পূর্বাহ্ন

বন বিভাগের জমি দখলে নিতে গাছ কর্তনের অভিযোগ

  • প্রকাশ: মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২০
  • ৮৫ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার : সাভারে বন বিভাগের সরকারী জমি দখলে নিতে পাঁচ শতাধিক গাছ কর্তন করেছে ভূমিদস্যু একটি চক্র। রাতের আঁধারে এসব গাছ কেটে সেখানে সাইনবোর্ড লাগিয়ে টিনসেড ঘর নির্মাণ করে বিশাল এলাকাজুড়ে কাটা তারের বেষ্টনি দিয়েছে। খবর পেয়ে বন বিভাগের উর্দ্ধতন কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন। এঘটনায় বন বিভাগের সাভার সাব বিটের একজন কর্মকর্তা বাদী হয়ে সোমবার সাভার মডেল থানায় বিষয়টি জানিয়ে একটি সাধারণ ডায়েরী (নং-৯৩১) দায়ের করেছেন।

সাধারণ ডায়েরী থেকে জানা যায়, সাভার থানাধীন ছোট কালিয়াকৈর মৌজার সরকারী সংরক্ষিত বনভূমির সি.এস ১৮৯, ১৬১,১৭৮,১৯১,১৭০ নং দাগে ২০১৮-২০১৯ আর্থিক সনে প্রায় ৫৮ একর জমিতে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে বাগান করা হয়। গত ১৬ ফেব্রুয়ারী সকালে রাজধানীর মোহাম্মদপুর বাবর রোডের বাসিন্দা হাজী মোঃ নুর উদ্দিনের ছেলে মোঃ কামরুল ইসলাম @ আল আমিন (৪৫) এবং সাভার থানাধীন ছোট কালিয়াকৈর এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে মোঃ আব্দুস সোবাহান (৫৫) ও মৃত মতিউর রহমানের ছেলে মোঃ আব্বাস আলী (৫০) বাগানে অবৈধ অনুপ্রবেশ করে পাঁচ শতাধিক বিভিন্ন প্রজাতির গাছের চারা কাটিয়া আনুমানিক এক লক্ষ টাকার ক্ষতি সাধন করেন। বিষয়টি জানতে পেরে ঢাকা বন বিভাগের কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা একেএম আজহারুল ইসলাম, একই রেঞ্জের সাভার সাব-বিটের কর্মকর্তা মোঃ মোশারফ হোসেনসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা ঘটনাস্থলে গিয়ে চারা গাছগুলো জব্দ করে বিট অফিসে সংরক্ষণ করেন।

এ ব্যাপারে সাভার সাব বিটের কর্মকর্তা মোঃ মোশারফ হোসেন বলেন, রাজধানীর মোহাম্মদপুর বাবর রোডের বাসিন্দা মোঃ কামরুল ইসলাম @ আলআমিন এবং ছোট কালিয়াকৈর এলাকার মোঃ আব্দুস সোবাহান ও মোঃ আব্বাস আলীসহ ভূমিদস্যু একটি চক্র আমাদের সরকারী বন বিভাগের জমিতে রোপণকৃত পাঁচ শতাধিক বিভিন্ন প্রজাতির গাছের চারা কাটিয়া আনুমানিক এক লক্ষ টাকার ক্ষতি সাধন করেছে। পরে তারা ওই জমিতে টিনসেড ঘর নির্মাণ করিয়া কাটা তার দিয়া বেষ্টনী তৈরী করে। খবর পেয়ে আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে সাথে নিয়ে ওই এলাকায় গিয়ে তাদের তাদেরকে উচ্ছেদ করি এবং বিষয়টি জানিয়ে ভবিষ্যতের জন্য থানায় ডায়েরী করি।

এ ব্যাপারে জানতে অভিযুক্ত মোঃ কামরুল ইসলাম @ আল আমিন এবং ছোট কালিয়াকৈর এলাকার মোঃ আব্দুস সোবাহান ও মোঃ আব্বাস আলীর সাথে যোগাযোগ করেও তাদেরকে পাওয়া যায়নি। সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মাহবুবুল হক রনি বলেন, সরকারী গাছ কাটার বিষয়ে একটি সাধারণ ডায়েরী হয়েছে এবং বিষয়টি নিয়ে ওসি স্যার কাজ করছে। উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ পেলে এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury