1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০১:৩৯ পূর্বাহ্ন

এবার একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুধুমাত্র অনলাইনে

  • প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২০
  • ৯৭ বার দেখা হয়েছে

অনলাইন রিপোর্টার ॥ ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১০ মে থেকে ভর্তির আবেদন নেওয়া শুরু হবে। আর শেষ হবে ২৫ জুন। এবার কেবল অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় ভর্তির এ নীতিমালা চূড়ান্ত করা হয়। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সভায় উপস্থিত ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক মো. হারুন-আর-রশিদ বলেন, এবার আর এসএমএসে আবেদন করা যাবে না। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা অনলাইনে কমপক্ষে ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে। শিক্ষার্থীদের খরচ কমানো, প্রতারণার শিকার হওয়া বন্ধ করা এবং কখনো কখনো খুদে বার্তা পেতে দেরি হওয়ার কথা বিবেচনা করে এসএমএসে আবেদন নেওয়া বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

৫ শতাংশ মুক্তিযোদ্ধার কোটা ছাড়া এবার অন্য কোটা থাকছে না। তবে প্রতিবন্ধী, বিকেএসপির শিক্ষার্থী, খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যক্রমে অসামান্য পারফরম্যান্স (পুরস্কারপ্রাপ্ত) থাকা শিক্ষার্থী এবং প্রবাসীর সন্তানদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। তবে এ সুবিধা পেতে তাদের সনাতন (ম্যানুয়ালি) পদ্ধতিতে সরাসরি শিক্ষা বোর্ডে আবেদন করতে হবে। কলেজে ভর্তির ন্যূনতম যোগ্যতা থাকা এবং আবেদনকারীর অন্যান্য বিষয় যাচাই-বাছাই সাপেক্ষে তাদের ভর্তির ব্যবস্থা করা হবে।

প্রসঙ্গত, এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের আগেই এবার ভর্তির এ নীতিমালা চূড়ান্ত করা হলো।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury