1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১২:১৩ পূর্বাহ্ন

সাভারে বেতন ও চাকরি পুনর্বহালের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

  • প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০
  • ৬৮ বার দেখা হয়েছে

আশুলিয়ায়   বন্ধ   কারখানা   খুলে   দিয়ে চাকরিতে পুনর্বহালের দাবিতে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে তৈরী পোশাক শ্রমিকরা। এঘটনায় শিল্প পুলিশের পক্ষ থেকে মালিকের সাথে  আলোচনা করে  বিষয়টি   সমাধানের  আশ্বাস   দিলে   শ্রমিরা   চলে যায়। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত জামগড়ার কাঁঠালতলা এলাকার ভাটিকান   নীটওয়্যার   লিমিটেড   কারখানার   শ্রমিকরা   এ   বিক্ষোভ কর্মসূচী পালন করেন। বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, কারখানাটিতে প্রায় তিন শতাধিক শ্রমিক কাজ করলেও বৃহস্পতিবার থেকে করোনা মহামারির কারণ   দেখিয়ে   অনির্দিষ্টকালের   জন্য   বন্ধের   নোটিশ   ঝুলিয়ে   দিয়েছে কর্তৃপক্ষ।   এর   আগে   গত   ২০   এপ্রিল   শ্রমিকদের   মার্চ   মাসের   বেতন পরিশোধ করেণ কারখানা কর্তৃপক্ষ। তবে কারখানা বন্ধ ও খোলার সঠিক তথ্য না পেয়ে শ্রমিকরা মুঠোফোনে কারখানার পিএম (প্রডাকশন ম্যানেজার) ফয়েজের   সাথে   যোগাযোগ   করেন।   এঘটনায়   পিএম   ফয়েজ   শ্রমিকদের মৌখিকভাবে কারখানা বন্ধের বিষয় জানিয়ে অন্যত্র কাজ খুঁজে নেওয়ার কথা জানিয়েছেন বলে অভিযোগ করে বিক্ষুব্ধ শ্রমিকরা। তারা জানায়, এভাবে মুখে মুখে   আমাদের   চাকরিচ্যুত   করা   যাবে   না।   চাকরিচ্যুত   করতে   হলে আইনানুগ   পাওনা   পরিশোধ   করতে   হবে।   কারখানার   ফিনিশিং   শাখার শ্রমিক নজরুল ইসলাম বলেন, করোনা মহামারির কারণ দেখিয়ে হঠাৎ করেকারখানাটি   অনির্দিষ্টকালের   জন্য   বন্ধ   ঘোষনা   করায়   কারখানার   পিএমফয়েজের   সাথে   মুঠোফোনে   যোগাযোগ   করি।   এসময়   তিনি   বলেন,কারখানাটি  মালিক   আর  চালাতে   পারবে   না।   তাই  বন্ধ   করে   দেয়া   হয়েছে। তোমরা অন্য কোথাও চাকরি খুজে নাও। এঘটনায় আমরা কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করলেও কর্তৃপক্ষ শ্রমিক ছাঁটাই অথবা কারখানা বন্ধের বিষয়ে পরিস্কার করে কিছু বলছেনা।

বাংলাদেশ   বস্ত্র   ও   পোশাক   শিল্প   শ্রমিকলীগের   সাংগাঠনিক   সম্পাদক সরোয়ার হোসেন বলেন, শ্রমিকরা যাতে কর্মহীন না থাকে, তাদের হাতে যেন টাকা থাকে, তাই কারখানা মালিক ও শ্রমিকদের সহায়তার জন্য সরকার প্রণোদনা  ঘোষণা   করেছে।   কিন্তু  মালিকরা   বেআইনিভাবে   শ্রমিকদেরকে ছাটাই করে দেওয়ার মধ্যে দিয়ে তৈরি পোশাক শিল্পাঞ্চলকে অস্থীতিশীল করার পায়তারা   করছে।   আমাদের   দাবি   অবিলম্বে   কালখানাটি   চালু   এবং শ্রমিকদের চাকুরীতে পুনর্বহাল করা হোক। অন্যদিকে দুই মাসের বকেয়াবেতনে   দাবিতে   সড়ক   অবরোধ   করে   বিক্ষোভ   করেছে   সাভার   পৌর   এলাকার ভাগলপুর মহল্লায় অবস্থিত বেঙ্গল ফাইন সিরামিক্স কারখানার চার শতাধিকশ্রমিক।
আশুলিয়া শিল্প পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার জানেআলম বলেন, মালিক পক্ষের সাথে আলোচনা করে শ্রমিকদের বেতন পরিশোধ ও কারখানা খুলে দেয়ার বিষয়ে আশ্বাস দিয়ে তাদেরকে রাস্তা থেকে সরিয়ে দেয়া   হয়েছে।   এছাড়া   যে   কোন   ধরনের   অপ্রীতির   পরিস্থিতি   নিয়ন্ত্রণে কারখানাগুলোর   সামনে   অতিরিক্ত   পুলিশ   মোতায়েন   রয়েছে   বলেও   জানান তিনি।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury