1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৪:৪৩ পূর্বাহ্ন

ক্রিকইনফোর দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকায় লিটন-সৌম্য

  • প্রকাশ: শুক্রবার, ৮ মে, ২০২০
  • ৬০ বার দেখা হয়েছে

দেশের ক্রিকেটে অন্যতম ব্যাটিং শিল্পী বলা হয় লিটন কুমার দাসকে। যতক্ষণ ক্রিজে থাকেন চোখের প্রশান্তি দেন দৃষ্টিনন্দন সব শটে। আর চোখ ধাঁধানো সব ক্রিকেটীয় শটে দর্শকদের মাতিয়ে রাখার দারুণ সক্ষমতা রয়েছে সৌম্য সরকারের মধ্যে। পেরিস্কোপ নামক সুদৃশ্য এক ক্রিকেটীয় শটের জন্য দারুণ খ্যাতি লাভ করেন সৌম্য। ইএসপিএনক্রিকইনফোর চোখে সময়ের সেরা ১৩ দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকায় জায়গা পেয়েছেন লিটন দাস ও সৌম্য সরকার। ক্রিকেটের জনপ্রিয় নিউজ পোর্টালের এডিটর সুমিত বল, সিনিয়র সাব-এডিটর কার্তিক কৃষ্ণস্বামী ও ডেপুটি এডিটর অ্যালান গার্ডনার মিলে বেছে নিয়েছেন সময়ের সেরা দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের।
লিটন দাসকে সেরাদের তালিকায় রাখতে গিয়ে সিনিয়র সাব-এডিটর কার্তিক কৃষ্ণস্বামী বলেন, ‘আমার মতে বিরাট কোহলি-কেন উইলিয়ামসন নয় লিটন দাসের ব্যাটিং বর্তমান সময়ের সবচাইতে সুন্দর।’ টাইগার ওপেনারের প্রশংসা করতে গিয়ে তিনি ইংল্যান্ড বিশ^কাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা ইনিংসের কথা তুলে ধরেন। ১৭ই জুন টন্টনে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ৩২১ রানের লক্ষ্য ৫১ বল হাতে রেখেই পেরিয়ে যায় বাংলাদেশ। সে ম্যাচে সাকিব আল হাসান ৯৯ বলে ১২৪ রান করে অপরাজিত থাকেন।

লিটন দাস সেদিন পাঁচ নম্বরে নেমে ৬৯ বলে ৯৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন। সেই ইনিংসে খেলা লিটনের শটগুলোয় যে শিল্পের ছোঁয়া ছিল সেটার প্রশংসা ম্যাচের দিনই করেছিলেন সে ম্যাচের টেলিভিশন ধারাভাষ্যকাররা।
২০ টেস্টে ২৬.০৩ গড়ে ৮৫৯ রান করেছেন লিটন। ফিফটি হাঁকিয়েছেন ৫ বার। ৩৬ ওয়ানডে ম্যাচে ৩২.৬৯ গড়ে ১ হাজার ৭৯ রান করেছেন ২৫ বছর বয়সী এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। শতক হাঁকিয়েছেন ৩টি। অর্ধশতকের সংখ্যাও ৩। ২৯ টি-টোয়েন্টিতে ২২.৭১ গড়ে করেছেন ৬৩৬ রান। ৪ ফিফটি করলেও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখনো শতক অধরা টাইগার ওপেনারের।
সৌম্য সরকারের ব্যাটিং সৌন্দর্যে মুগ্ধ ডেপুটি এডিটর অ্যালান গার্ডনার। বরাবরই সৌম্য দুর্দান্ত স্ট্রোকমেকার। বাঁহাতি স্ট্রোকমেকারদের ব্যাটিং বেশির ভাগ সময়ই চোখ ও মনের জন্য দারুণ তৃপ্তিদায়ক। সৌম্যর ব্যাটিংয়ে এর বাইরেও আছে আলাদা সৌন্দর্য। হাই এলবোতে তার কাভার বা স্ট্রেট ড্রাইভ চোখে মায়াঞ্জন বুলিয়ে দেয়। তার একের পর এক ড্রাইভ মোহগ্রস্তের মতো আবিষ্ট করে রাখে। এমনকি গায়ের জোরে খেলা পেশীশক্তির প্রদর্শনীর চেয়ে বেশি থাকে সৌন্দর্যের ছটা। কিš‘ সৌন্দর্য তো ব্যাটিংয়ের সামান্যই জুড়ে আছে, দিনশেষে রানটাই আসল। ২০১৫ অস্ট্রেলিয়া বিশ^কাপে ১৭৫ রান করেছিলেন সৌম্য। কিš‘ তাতে কি! ওই বিশ^কাপে সৌম্যর ব্যাটিংয়ের সৌন্দর্যের ছটায় মুগ্ধ হয়েছিল ক্রিকেট বিশ^। সে কথাটাই দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকা করতে গিয়ে আলোচকদের মনে করিয়ে দেন অ্যালান গার্ডনার।
সৌম্য সরকার ১৫ টেস্টে ২৯.২১ গড়ে করেছেন ৮১৮ রান। সাদা পোশাকে শতক হাঁকিয়েছেন ১টি। আর অর্ধশতকের সংখ্যা ৪। ৫৫ ওয়ানডেতে ৩৩.৮৮ গড়ে ১ হাজার ৭২৮ রান করেছেন তিনি। সেঞ্চুরি ২ ও ফিফটি হাঁকিয়েছেন ১১ বার। ৫০ টি-টোয়েন্টিতে ১৮.৮২ গড়ে এই বাঁহাতি ব্যাটসম্যানের সংগ্রহ ৮৮৫ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শতকের দেখা পাননি তিনি। ফিফটি হাঁকিয়েছেন ২ বার।
ইএসপিএনক্রিকইনফোর দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তাািলকায় আরো যারা জায়গা পেয়েছেন: কেন উইলিয়ামসন, বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, বাবর আজম, শাই হোপ, ড্যারেন ব্রাভো, জেমস ভিনস, কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমা।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury