1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৬:০৭ পূর্বাহ্ন

ডেঙ্গু মোকাবিলার প্রস্তুতি নিতে হবে এখনি

  • প্রকাশ: রবিবার, ১০ মে, ২০২০
  • ১৪০ বার দেখা হয়েছে

দরজায় কড়া নাড়ছে ডেঙ্গু। ইতিমধ্যে বিভিন্ন স্থানে ডেঙ্গু রোগী শনাক্ত হবার খবর পাওয়া যাচ্ছে। প্রকৃতপক্ষে ডেঙ্গু রোগের মৌসুম এসে যাচ্ছে। সাধারণত বর্ষা মৌসুমেই ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়। গত বছর দেশে ডেঙ্গু মারাত্মক রূপ নিয়েছিল। হাসপাতালে ভর্তির জন্যে শত শত রোগীকে লড়াই করতে হয়েছে। ঢাকা এবং চট্টগ্রাম শহরে হাসপাতালে ভর্তি হতে না পেরে অনেক ডেঙ্গু রোগী অন্যান্য জেলা শহর হাসপাতালে চলে গিয়েছিল।বিভিন্ন হাসপাতালে বিশেষতঃ মফস্বল শহরের হাসপাতালে অভিজ্ঞ ডেঙ্গু চিকিৎসক না থাকায় অনেক জটিল ডেঙ্গু রোগী যথাযথ চিকিৎসা থেকে বঞ্চিত হয়েছিল। আমার এক ডাক্তার আত্মীয়া গত বছর ডেঙ্গু রোগ নিয়ে অনেক দেন দরবার করে চট্টগ্রামের এক বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়ার পর অবস্থা জটিল হলে হাসপাতালের ডাক্তার টেলিফোনে ঢাকার এক ডাক্তারের সঙ্গে বার বার আলাপ করে চিকিৎসা দিয়েছিলেন।কারণ জটিল ডেঙ্গু রোগী চিকিৎসার অভিজ্ঞতা তাদের ছিলনা।হাসপাতালে ভর্তি সমস্যা, ডেঙ্গু শনাক্ত করণ কিট নিয়ে তেলেসামাতি, ডেঙ্গু পরীক্ষার ফি নিয়ে বিভিন্ন বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতাল এর যথেচ্ছাচার, ডেঙ্গু চিকিৎসায় অভিজ্ঞ চিকিৎসকের অভাব ইত্যাদি ডেঙ্গু রোগীদের মহা দুর্যোগে ফেলে দিয়েছিল।

করোনা মহামারির কারণে এবারের পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে। করোনা সংক্রমণের সাথে ডেঙ্গু রোগ যোগ হলে রোগীর অবস্থা কি হতে পারে তা বিধাতাই জানেন। ডেঙ্গু রোগীর সংখ্যা গত বছরের মত হলে এত রোগীর চিকিৎসা কোথায় কিভাবে হবে সে প্রস্তুতি কি আমাদের আছে?একদিকে করোনা রোগী এবং সাথে শত শত ডেঙ্গু রোগীর চিকিৎসা দেবার মত হাসপাতালের সুবিধা কি আমরা তৈরী করতে পেরেছি? ডেঙ্গু প্রতিরোধই আমাদের প্রাথমিক ও প্রধান লক্ষ্য হওয়া বাঞ্ছনীয়। করোনার ডামাডোলে ডেঙ্গু মোকাবিলার প্রস্তুতি যাতে হারিয়ে না যায় তা নিশ্চিত করা দরকার।করোনা মোকাবিলার প্রস্তুতি নিয়ে যে লেজে গোবরে অবস্থা হয়েছে, ডেঙ্গু নিয়ে যাতে অনুরূপ পরিস্থিতি সৃষ্টি না হয় তার জন্যে সব ব্যবস্থা নিতে হবে দ্রুত। জরুরী ভিত্তিতে এখন যা করতে হবেঃ

১।সিটি কর্পোরেশন/পৌরসভাগুলোকে জোরদার ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম দ্রুত শুরু করতে হবে।মশক নিধন কার্যক্রম এর অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ।
২।ডেঙ্গু বোগীর চিকিৎসার জন্যে সরকারি বেসরকারি হাসপাতাল গুলোকে দ্রত প্রস্তুত করতে হবে।
৩।কোন্ কোন্ হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিৎসা হবে তা নির্ধারন করতে হবে এখনই।
৪। কারো করোনা এবং ডেঙ্গু এক সাথে সংক্রমণ হলে তাদের চিকিৎসা কোথায় কোন হাসপাতালে হবে তা নির্ধারন করে রাখতে হবে।এ জাতীয় রোগীর চিকিৎসা প্রটোকল নির্ধারণ করে তা ব্যাপক প্রচার করতে হবে।
৫। ডেঙ্গু রোগীর চিকিৎসার জন্যে নির্ধারিত হাসপাতালগুলোতে ডাক্তার /নার্স সমন্বয়ে মেডিকেল টিম গঠন করে দ্রত যথাযথ প্রশিক্ষন দিতে হবে।
৬। ডেঙ্গু চিকিৎসার জন্যে মফস্বল শহরের সরকারি বেসরকারি হাসপাতাল গুলোকেও দ্রুত প্রস্তুত করতে হবে।ওই হাসপাতাল গুলোতেও ডেঙ্গু চিকিৎসার ট্রেনিং প্রাপ্ত মেডিকেল টিম থাকতে হবে।
৭। ডেঙ্গু পরীক্ষার কিট এবং পরীক্ষা সহজলভ্য করতে হবে।
আশা করি স্হানীয় সরকার বিভাগ ও স্বাস্হ্য মন্ত্রণালয়য় সহ সংশ্লিষ্ট সবাই এ বিষয়ে দ্রুত জরুরী ব্যবস্থা নেবে। এখনি প্রস্তুতি না নিলে এবং ডেঙ্গু গত বছরের মত তীব্রতা ও ব্যাপকতা নিয়ে হানা দিলে করোনার বিরুদ্ধে যুদ্ধরত অবস্থায় আমাদের পরিণতি কি হতে পারে তা কল্পনা করতেও ভয় হচ্ছে।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury