1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৪:৫৭ পূর্বাহ্ন

শান্তিপূর্ণ পথে উত্তেজনা নিরসনে চীন-ভারত আলোচনা চলছে: দিল্লি

  • প্রকাশ: বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
  • ৪৮ বার দেখা হয়েছে

দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার উত্তেজনা শান্তিপূর্ণ উপায়ে নিরসনে চীনের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছে ভারত। এই উত্তেজনা নিরসনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্ততার প্রস্তাবের জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার একথা জানিয়েছে। সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এর আগে ভারত-পাকিস্তানের বিরোধ নিরসনে একাধিকবার ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ভারত।

সম্প্রতি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে কেন্দ্র করে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা ব্যাপকভাবে বেড়েছে। চীন সেখানে ভারতীয় এলাকায় ঢুকে পড়েছে বলে অভিযোগ উঠেছে। ভারতের পানিসীমা ও আকাশসীমা লঙ্ঘনেরও অভিযোগ উঠছে বেইজিংয়ের বিরুদ্ধে। লাদাখ ও উত্তর সিকিমে দুই দেশই সেনা ও সমরাস্ত্রের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বাড়িয়েছে। লাদাখের কাছে বিমানঘাঁটিও তৈরি করেছে চীন। উদ্ভূত পরিস্থিতিতে তিন বাহিনী প্রধানের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কমান্ডারদের নিয়ে বৈঠকে মিলিত হয়েছেন ভারতের সেনাপ্রধান। এমন পরিস্থিতি দুই দেশের মধ্যে মধ্যস্ততার আগ্রহ দেখিয়ে বুধবার টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের আগ্রহের বিষয়ে জানতে চাইলে বৃহস্পতিবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সাংবাদিকদের বলেন, ‘দিল্লি এবং বেইজিংয়ে আমাদের কূটনৈতিক ফ্রন্টে যোগাযোগ চলছে।’ তিনি বলেন, সেনাবাহিনী পর্যায়ে এবং কূটনৈতিক পর্যায়ে উভয় পর্যায়েই ভারত ও চীন আলোচনা চালিয়ে যাচ্ছে।

সীমান্তে শান্তি বজায় রাখতে দুই দেশই একাধিক প্রোটোকলে স্বাক্ষর করেছে বলেও জানান ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, ‘সীমান্ত ব্যবস্থাপনা এবং এসব প্রোটোকল কঠোরভাবে মেনে চলতে আমাদের সেনাবাহিনী দায়িত্বশীল ভূমিকা রাখছে। তারা আমাদের নেতৃবৃন্দের দেওয়া নির্দেশনাও অনুসরণ করছে। একই সঙ্গে আমরা আমাদের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করবো।’

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury