1. aponi955@gmail.com : Apon Islam : Apon Islam
  2. mdarifpress@gmail.com : Nure Alam Siddky Arif : Nure Alam Siddky Arif
  3. hasanchy52@gmail.com : hasanchy :
  4. sandhanitv@gmail.com : Kamrul Hasan : Kamrul Hasan
  5. glorius01716@gmail.com : Md Mizanur Rahman : Md Mizanur Rahman
  6. mrshasanchy@gmail.com : Riha Chy : Riha Chy
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৪:২১ অপরাহ্ন

বাংলাদেশে সাংবাদিকদের সুরক্ষা বৃদ্ধির আহ্বান

  • প্রকাশ: মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
  • ৬১ বার দেখা হয়েছে

সাংবাদিকদের সুরক্ষা বৃদ্ধি করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে সাংবাদিকদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে)। গত ৪ঠা জুলাই মুরাদনগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরিফুল আলম চৌধুরীর ওপর হামলার নিন্দা জানিয়ে দায়ীদের বিচারের আওতায় আনার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে আইএফজে। সংগঠনটি মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা বলেছে। চেয়ারম্যান শাহজাহানের নেতৃত্বে ইউনিয়ন পরিষদে দুর্নীতি এবং স্বজনপ্রীতির বিরুদ্ধে অভিযোগ নিয়ে রিপোর্ট করেন দৈনিক সমকালের স্থানীয় সাংবাদিক শরিফুল। এর প্রতিশোধ হিসেবে বেশকিছু দুর্বৃত্ত শরিফুলকে তার কাজিয়াতাল গ্রামের বাড়ি থেকে টেনেহিঁচড়ে বের করে নেয়। এরপর লোহার পাইপ ও হাতুড়ি দিয়ে নৃশংসভাবে হামলা চালাতে থাকে তার ওপর। এ সময় তার পিতামাতা ছেলেকে রক্ষায় এগিয়ে গেলে তাদেরকেও অপদস্ত করে হামলাকারীরা। এ অবস্থায় শরিফুলকে উদ্ধার করেন স্থানীয়রা।

তারা তাকে দ্রুত কুমিল্লা জেলা হাসপাতালে নিয়ে যান। হামলায় শরিফুল ও তার পিতামাতা আহত হয়েছেন। তবে শরিফুলের অবস্থা আশঙ্কাজনক। এ ঘটনায় মামলা হওয়ার পর পুলিশ গ্রেপ্তার করে চেয়ারম্যান শাহজাহানকে। পুলিশ আরো বলেছে, ওই হামলায় জড়িত অন্যদের শনাক্তের কাজ চলছে। ওদিকে গ্রেপ্তার শাহজাহানকে কুমিল্লার একটি আদালত জামিন দিয়েছে।
আইএফজে লিখেছে, দুর্ভাগ্যজনক হলো বাংলাদেশে সাংবাদিকদের ওপর হামলা কম হয় না। চাল আত্মসাতের তথ্য সংগ্রহকালে এপ্রিলে আরেকজন সাংবাদিককে প্রহার করা হয়েছে। বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) বলেছে, এই ঘটনাটি ভয়াবহ। সাংবাদিকদের বিরুদ্ধে যেকোনো রকম সহিংসতার কড়া প্রতিবাদ জানাই আমরা। বিলম্ব না করে অপরাধীদের গ্রেপ্তার ও শাস্তি দাবি করে বিএমএসএফ।
আইএফজে আরো বলেছে, শরিফ চৌধুরীর ওপর এই হামলা একটি ভঙ্গুর সামাজিক ও আইনি ব্যবস্থার প্রতীক, যেখানে মত প্রকাশের স্বাধীনতা সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয় না। বাংলাদেশে সাংবাদিকদের বিরুদ্ধে যে ধারাবাহিক হামলা হচ্ছে এটি তারই একটি। সহিংসতাকে স্বাভাবিকীকরণ না করতে প্রয়োজনীয় সব কিছু করা উচিত এবং সহিংসতার জন্য অপরাধীদের অবশ্যই বিচার করা উচিত।

শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
© All rights reserved © Sandhani TV
Theme Design by Hasan Chowdhury