মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
সাভার সদর ইউনিয়নে ১০ নং বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন লক্ষীপুর জেলা প্রশাসনে নতুন এডিসির যোগদান সাভারে নভেল করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত ফুল চাষিদের মাঝে কৃষি উপকরণ বিতরণ ইউপি নির্বাচনে জনপ্রিয়তায় এগিয়ে তরুণ যুবলীগ নেতা মোঃ তৌহিদুর রহমান তুহিন (দুখু) সাভারে ই-উদ্যোগ লিঃ এর যাত্রা শুরু ফ্রিল্যান্সিং এবং হস্তশিল্প প্রশিক্ষণের মাধ্যমে সাভারের আশুলিয়ায় গৃহকর্মীকে মারধর এবং স্পর্শকাতর স্থানে আয়রনের ছ্যাঁকা দেওয়ার ঘটনায় একজন আটক গাইবান্ধায় গ্রাম পুলিশদের মাঝে বাইসাইকেল বিতরণ গাইবান্ধায় কোটি টাকা দামের ৬টি তক্ষক উদ্ধার রংপুরের গঙ্গাচড়ায় আ’লীগের মনোনয়ন প্রত্যাশী আক্তারুজ্জামান সুরুজের গণসংযোগ সাভারের বনগাঁও ইউনিয়নকে আধুনিকতার ছোঁয়ায় গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন চেয়ারম্যান সাইফুল ইসলাম
ব্রেকিং নিউজ :
সাত বছর বয়সী এক শিশুকে ধর্ষণের ঘটনায় তিন ধরনের প্রতিবেদনে গরমিল পাওয়ায় অসন্তোষ জানিয়ে ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন, সংশ্লিষ্ট চিকিৎসক ও পুলিশ সুপারসহ (এসপি) সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট। আসামির জামিনের শুনানি নিয়ে রোববার (১৭ জানুয়ারি) বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ জামিন আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. শাহপরান চৌধুরী। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুল ইসলাম। সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুল ইসলাম আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

সাভারে দখল করা বংশী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ

শরীফ উল হক:
সাভারে সাবেক ছাত্রলীগ নেতা মোক্তার হোসেনের দখলে থাকা বংশী নদীর ১৫ শতাংশ জমি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। এসময় জমিতে থাকা সকল প্রকারঅবৈধ স্থাপনা গুড়িয়ে দেয়া হয়েছে।

১৮ আগস্ট বুধবার দুপুরে সাভারের নামাবাজারের উত্তর প্রান্তে বাঁশপট্টি এলাকায় এ উচ্ছেদঅভিযান পরিচালনা করেন উপজেলা প্রশাসন। সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজাহারুল ইসলামের নের্তৃত্বে পরিচালিত অভিযানে সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ রহমত উল্লাহসহ ভূমি অফিসের সার্ভেয়ার, তহসিলদার, নায়েবসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগন উপস্থিত ছিলেন। এসময় ঝামেলা এড়াতে পুলিশ সদস্যরা তাদেরকে সহযোগীতা করেন।

সরেজমিনে গিয়ে উচ্ছেদ অভিযানে গিয়েদেখা যায়, সাভারে বংশী নদীর তীর ঘেষে ময়লা-আবর্জনা ও বালু ফেলে ভরাট করা হচ্ছে নদীরজমি। পরবর্তীতে এসব জায়গায় স্থানীয় প্রভাবশালীরা গড়ে তুলছেন বিভিন্ন ধরনের ব্যবসায়ীক প্রতিষ্ঠান ও স্থাপনা। প্রশাসনের নজরদারীর অভাবে কতিপয় ভূমিদস্যু চক্র প্রতিনিয়ত প্রকাশ্যে নদীর জমি ভরাটের মহোৎসবে নেমেছে। এসব জমি দখলে আধিপত্ত্য বিস্তারকে কেন্দ্র করে মাঝে মধ্যে মারামারি ঘটনার পাশাপাশি হত্যাকান্ডের ঘটনাও ঘটছে। স্থানীয়রা অভিযোগ করেন, নামাবাজার এলাকার হাবিবুর রহমানের ছেলে সাবেক ছাত্রলীগ নেতা মুক্তার হোসেন উচ্ছেদ করা নদীর জমিটিময়লা ফেলে ভরাট করেছেন। পরে সেখানে আরসিসি ঢালাই করে ১৫ শতাংশ জমির উপর গড়ে তুলেছেন অবৈধ স্থাপনা। বিভিন্ন সময়ে প্রতিবাদ করায় এসব জমি দখল ও আধিপত্ত্য বিস্তারকে কেন্দ্র করে এই মোক্তার হোসেন ও তার সহযোগীদের হাতে নির্যাতনের পাশাপাশি হত্যাকান্ডের শিকার হয়েছেন অনেকে। সে এলাকায় মাদক, জুয়া, জমি দখলসহ ত্রাসের রাজত্ব কায়েম করেছে। তার বিরুদ্ধে কেউ কথা বললেই হামলার শিকার হতে হয়। গত ৯ আগষ্ট ওই এলাকার একটি জুয়ার আসরে অভিযান চালিয়ে নদী দখলকারী মোক্তারসহ ১০ জুয়ারীকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৪।

এসময়ঘটাস্থল থেকে জুয়া খেলার নগদ ১৩ লাখ টাকা ও ৮ ক্যান বিয়ার জব্দ করা হয়। পরে র‌্যাবের পক্ষ থেকে সাভার মডেল থানায় গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মাদক ও জুয়া আইনে একটি মামলা দায়ের করাহয়েছে। দখলের বিষয়ে জানতে চাইলে অভিযুক্তমোক্তার হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সাভার নামাবাজার এলাকায় একইভাবে নদীরজমি দখল করে প্রায় পাঁচ হাজার অবৈধ স্থাপনা গড়ে তুলা হয়েছে। আমিও তাদের মতোই একজন দখলদার, আমার কোন কাগজপত্র বা লীজ নাই। তাই আমার দখলকৃত জমির অবৈধ স্থাপনা যেভাবে উচ্ছেদকরা হয়েছে বাকীগুলোও যেন একইভাবে উচ্ছেদ করা হয়। উচ্ছেদ অভিযানের নের্তৃত্বে থাকা সাভারউপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম বলেন, বিভিন্ন পত্র-পত্রিকার মাধ্যমে অবৈধ দখলের বিষয়ে অবগত হয়ে নদীর জমি দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে।

এসময় দুটি টিনের ঘর ও পাকা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ভবিষ্যতেও এই ধরনের উচ্ছেদ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page

প্রযুক্তি সহায়তায় Freelancer Zone